নিউজ

মাটি খুরতেই মিলল কলসি ভর্তি সোনার মোহর

এবার মাটির নীচেই মিলল কলসি ভরতি সোনার মোহর। এই আশ্চর্য ঘটনাটি ঘটেছে ইজরায়েলের ইয়াভনে শহরের কাছে। একটি খনন কার্য চালানোর সময় কলস ভরতি সোনার মোহরের খোঁজ পাওয়া গিয়েছে। আর এই তথ্য জানিয়েছেন ইজরায়েলের প্রত্নতাত্ত্বিকরা। গত সোমবার অ্যান্টিকস অথরিটির দুই প্রত্নতত্ত্ববিদ লিয়াত নাদাভ-জিভ এবং এলিয়ে হাদাদ একটি যৌথ বিবৃতির মাধ্যমে জানান ইজরায়েলের ইয়াভনে শহরের কাছে খনন কার্যের পর মোট চারশ পঁচিশটি অত্যন্ত দুর্লভ প্রাচীন স্বর্ণমুদ্রা পেয়েছেন তারা।

প্রতিটি মুদ্রা একেবারে খাটি সোনার তৈরি। মুদ্রাগুলি অনেক পুরোনো, অধিকাংশই ১১০০ বছর পুরোনো আব্বাসীয় আমলের মুদ্রা। ইজরায়েলের প্রত্নতাত্ত্বিক যে নিদর্শনগুলি রয়েছে তার চোরাচালান যাতে না হয় তার দায়িত্বে রয়েছে ইজরায়েল অ্যান্টিকস অথরিটি৷ এছাড়া সংস্থাটি ইজরায়েলের খনন, রক্ষণাবেক্ষণ এবং গবেষণার কাজেও নিয়োজিত। প্রত্নতাত্ত্বিকরা জানিয়েছেন, মুদ্রাগুলির মধ্যে অনেক ছোট আকৃতির স্বর্ণমুদ্রাও পাওয়া গিয়েছে।

ইজরায়েলের প্রত্নতাত্ত্বিকরা আরও জানিয়েছেন, আব্বাসীয় আমলে স্বল্প মূল্যের মুদ্রাও ছিল। মুদ্রাগুলিতে যে চিহ্ন বা সংকেত পাওয়া গিয়েছে তা দেখে মনে হয় সেগুলি আব্বাসীয় খিলাফতের সময়ের মুদ্রা। তবে এই বিষয়ে আরও গবেষণা করতে হবে। নবম শতাব্দীর শেষ সময়টা ছিল আব্বাসীয় খিলাফতের যুগ। সেইসময় সাম্রাজ্যের সবথেকে বেশি বিস্তার ঘটেছিল। মুদ্রা পুরোনো দিনের অজানাকে জানার বিকল্প।

আর এই মুদ্রার মাধ্যমেই তখনকার অনেক অজানা তথ্য পাওয়া যায়৷ তাই সম্প্রতি উদ্ধার হওয়া মুদ্রাগুলির উপর আরও গবেষণা চালানো হবে বলেই জানিয়েছেন ইজরায়েলের প্রত্নতাত্ত্বিকগণ। ইজরায়েলের এরকম বহু প্রাচীন স্থানে স্বর্ণমুদ্রা সহ আরও প্রাচীন সম্পদের আবিস্কার হয়েছে।

Related Articles