টেক নিউজ

ICar! দেখতে দারুণ, নতুন ই-গাড়ি লঞ্চের কথা জানিয়ে দিল Apple

বিশ্বের জনপ্রিয় মোবাইল নির্মাণকারী সংস্থাগুলির মধ্যে ‘অ্যাপেল’এর নাম আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না। তবে শোনা যাচ্ছে খুব শীঘ্রই নাকি তারা বাহন তৈরীর পরিকল্পনা গ্রহণ করতে চলেছে। একটি প্রতিবেদনের মাধ্যমে জানা গিয়েছে ওই বাহনের ব্যাটারি তৈরীর জন্য চীনের CATL ও BYD-এর সাথে আলোচনা করেছে তারা। যদিও সম্পূর্ণ বিষয়টি আপাতত প্রাথমিক অবস্থাতেই রয়েছে।

অন্যদিকে আবার বিশেষজ্ঞরা জানিয়েছেন ওই দুই সংস্থার সাথে আদৌ চুক্তি করা হবে কিনা তা এখনও পরিষ্কার নয়। পাশাপাশি আরেকটি প্রতিবেদনের মাধ্যমে জানা গিয়েছে ব্যাটারী তৈরীতে ইচ্ছুক সংস্থাগুলিকে ‘অ্যাপেল’ শর্ত দিয়েছে তাদের যুক্তরাষ্ট্রে উৎপাদন করার জন্য। কারণ, বেজিং ও মার্কিন যুক্তরাষ্ট্রে রাজনৈতিক উত্তেজনার জন্য সেখানে কারখানা স্থাপন করতে রাজি নয় তারা।

যদিও এই বিষয়ে ‘অ্যাপেল’ সংস্থার তরফ থেকে আর কিছু বিস্তারিত জানা যায়নি। শুধু তাই নয় বিশ্বের বৃহত্তম মোটরগাড়ি ব্যাটারী নির্মাণ সংস্থা CATL ও এই বিষয়ে কোনো মন্তব্য করেনি।

উল্লেখযোগ্য, বেশ কয়েকটি ব্যাটারী নির্মাণকারী সংস্থা বিশ্বব্যাপী ব্যাটারীর চাহিদা মেটাতে উৎপাদন বাড়িয়ে তুলেছে। জানা গিয়েছে CATL ও দ্রুত উৎপাদনের জন্য সাংহাইতে নতুন প্ল্যান্টের পরিকল্পনা করেছে।

Related Articles

Back to top button