নিউজ

খুব শীঘ্রই বেসরকারিকরণ হতে চলেছে এই ব্যাংক দুটির, আপনার একাউন্ট নেই তো এই ব্যাংকে

কেন্দ্রীয় সরকার এখন অনেক ক্ষেত্রেই বেসরকারিকরনের দিকে ঝুকছে। সরকার আগে বিভিন্ন অচল সরকারি কোম্পানিগুলিকে বেসরকারি হাতে তুলে দিত। কিন্তু এখন সরকার অচল কোম্পানিগুলির মতো ব্যাংকিং পরিষেবাকেও বেসরকারিকরনের দিকে নিয়ে যাচ্ছে। সরকারের এই নয়া পদক্ষেপের বিরুদ্ধে দেশজুড়ে শুরু হয়েছে প্রতিবাদ প্রতিরোধ। যদিও এর মধ্যেও সরকার দরপত্র হাকাতে শুরু করেছে। সূত্র মারুফতে জানা যাচ্ছে যে সেপ্টেম্বর মাসের মধ্যেই শুরু হবে এই বেসরকারিকরনের কাজ।

সরকার যে শুধু পাবলিক ব্যাংকগুলোকেই বেসরকারীকরণের দিকে নিয়ে যাচ্ছে তা নয় সেই সাথে ব্যাংকিং রেগুলেশনের সংশোধন করে পি এস ইউ ব্যাংকগুলোতে এতদিন যে বিদেশি মালিকানার ২০ শতাংশ ক্যাপ ছিল সেটারও সরিয়ে নিতে শুরু করেছে। সরকার আপাতত বেসরকারি করনের জন্য দুটি ব্যাংকের শর্ট লিস্টেড করেছে। যদিও কোন দুটি ব্যাংকে বেসরকারি হাতে তুলে দেওয়া হবে সেটা এখনো সামনে আসেনি। তবে ইতিমধ্যেই মন্ত্রিসভায় এ নিয়ে প্রস্তাব পাস হয়ে গেছে। আর সেপ্টেম্বর মাসের মধ্যেই যে একটি ব্যাংকের বেসরকারীকরণ নিশ্চিত হয়ে যাবে এটা বলাই যায়।

সেই কাজে সরকার অনেকটাই এগিয়ে গিয়েছে। মন্ত্রীসভাতেও এ নিয়ে চূড়ান্ত পর্যায়ের কাজ চলছে। প্রক্রিয়া নিয়র কিছু আইনি জটিলতা রয়েছে। সেই প্রক্রিয়াগুলি সম্পন্ন হলেই ব্যাংকের নাম দুটির চূড়ান্ত করা হবে। মনে করা হচ্ছে যে এই অর্থ বর্ষের মধ্যেই বেসরকারি কারণের কাজটি সম্পূর্ণ করা যাবে।

এছাড়া কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন যে চলতি অর্থবর্ষে ব্যাংকের সত্যে সাথেএকটি বীমা সংস্থাকেও বেসরকারীকরণ করার পরিকল্পনা রয়েছে সরকারের। তবে গোপন সূত্র মারফৎ জানা গেছে যে, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক দুটি বেসরকারিকরন করা হচ্ছে।

Related Articles