অর্থনৈতিক

Unique Business Ideas: মাসের মাঝেই পকেট ফাঁকা? অল্প পুঁজিতে ঘরে বসে করুন এই ব্যবসা, দারুণ রোজগার হবে

সমাজের অধিকাংশ মানুষই তার প্রাইমারি ইনকামে সন্তুষ্ট নন কিংবা যে টাকা মানুষ রোজগার করে তা দিয়ে সংসার টেনে ওঠা সম্ভব হচ্ছে না। আসলে প্রত্যেক মানুষ ই চায় একটু সচ্ছল জীবন যাপন করতে। কিন্তু বেসরকারি সংস্থায় কাজ করে এমনকি খুব বড় পরিবার হলে সরকারি চাকুরের একরা পক্ষেও সংসার টেনে নিয়ে যাওয়া বেশ কঠিন। তাই সকলেই চায় প্রাইমারি কাজের পাশাপাশি কিছু করতে যাতে অতিরিক্ত দু পয়সা ইনকাম আসে। কিন্তু সঠিক রাস্তা না জানা থাকায় মানুষ তা পেরে ওঠে না।

এছাড়াও এমন অনেকেই আছেন যাদের উত্তরাধিকার সূত্রে হয়তো বেশ সম্পত্তি পেয়েছেন কিন্তু সঠিক ইনভেস্টমেন্ট প্লান না থাকায় টাকা ব্যাংকে রেখে কিংবা এফডি করে টাকা বাড়ানোর চেষ্টা করে থাকেন। তাতে টাকা বাড়ে ঠিকই কিন্তু তার সুদের হার এতটাই কম এবং দীর্ঘমেয়াদি প্রকল্প যে খুব প্রয়োজনের সময় হঠাৎ করে টাকা লাগলে ওই টাকা কাজে আসেনা। ফলে কিছু মানুষদের কাছে প্রচুর টাকা সত্ত্বেও দিশাহীন ভাবে বিনিয়োগ করছেন তাদের সঠিক পথে পরিচালনা করাই হচ্ছে ফিনান্সিয়াল প্ল্যানিং সার্ভিস (FPS) এর মূল কাজ। একজন ব্যক্তির তার গচ্ছিত টাকা সঠিক ব্যবসায় বিনিয়োগ করেও উপার্জন করা সম্ভব। এই রাস্তা দেখায় FPS। তাহলে কি কি ধরণের ব্যবসা করা যেতে পারে তার কিছু নমুনা নীচে আলোচনা করা হলো।

কিডস গেম স্টোর: গেম খেলতে সবারই ভালো লাগে। আর শিশুরা তো এই ধরনের গেমের জন্য বায়না করতেই থাকে। প্রযুক্তির অগ্রগতির কল্যাণে সবার হাতেই স্মার্টফোন। সাথে অনেকের বাড়িতেই রয়েছে ল্যাপটপ, কম্পিউটার রয়েছে। তবে অনেক অভিভাবকই তার শিশুদের হাতে ল্যাপটপ, কম্পিউটার বা স্মার্টফোন দিতে চান না। তাই সেই সমস্ত শিশুদের খেলার উপযোগী গেম স্টোর তৈরি করা যেতে পারে। অল্প পুঁজিতে স্টোর সেট আপ করে যথেষ্ট পরিমাণে লাভ করা যেতে পারে।

বিউটি পার্লার: নারী পুরুষ নির্বিশেষে সকলেই চায় তাকে সুন্দর দেখায়। আর বর্তমান যুগে প্রত্যেকটি মানুষই নিজের সৌন্দর্যের ব্যাপারে বিশেষ ভাবে সচেতন। বিশেষ করে মহিলারা বিভিন্ন ধরনের স্কিন কেয়ার, স্পা, নানা বিউটি টিটমেন্টের মাধ্যমে নিজেকে সুন্দর করে তোলার চেষ্টা করেন। তাই বিউটিশিয়ান সংক্রান্ত বিষয়ে কাজ জানা থাকলে বা না জানা থাকলে জেনে নিয়ে (অনেক কোর্স আছে বিউটিশিয়ান এর উপর) বিউটি পার্লার খোলা যেতে পারে। এই ব্যবসা একটু বর্ধিষ্ণু ও জনবহুল এলাকায় করতে পারলে যথেষ্ট পরিমাণে আয় করা যেতে পারে।

Related Articles