লাইফ স্টাইল

কলাপাতায় খাবার খেয়ে দেখেছেন কখনও ? জেনে নিন এর উপকারিতা সম্পর্কে

বর্তমানে যুগের সঙ্গে পরিবর্তন হয়েছে সবকিছুর। আর তার সঙ্গে চাহিদার পরিবর্তন হয়েছে মানুষের। মনুষ্য প্রজাতি ধীরে ধীরে উন্নত থেকে উন্নততর হয়ে উঠেছে। আর তারই প্রতিফলন ঘটেছে তার জীবনযাত্রায়। মানুষ একসময় কাঁচা মাংস খেতো। এরপর ধীরে ধীরে এখন সে মাংস নানান কায়দায় রান্না করতে শিখেছে। তেমনি বদল ঘটেছে গোটা জীবনযাত্রা পদ্ধতিতে।

আগে মানুষ কলাপাতায় ভাত খেতো। এরপর সে আরও উন্নত হয়েছে। তাই কলাপাতার জায়গায় এসেছে ধাতুর তৈরি পাত্র৷ কিন্তু কিছু কিছু পুরোনো পদ্ধতিকে আজীবন মেনে চললে তা শরীরের পক্ষে হয় উপকারী। আগে অনেক অনুষ্ঠান বাড়িতে কলাপাতায় খেতে দেওয়া হত। তা যেমন পরিবেশবান্ধব তেমনি স্বাস্থ্যের পক্ষেও ভালো ছিল। তাই শরীরকে ভালো রাখতে আজই কলাপাতায় খাওয়া শুরু করুন।

কলাপাতায় রয়েছে পলিফেনল নামক একটি পদার্থ। এটি একধরণের অ্যান্টি অক্সিডেন্টযুক্ত পদার্থ। কলাপাতায় খাবার খেলে এই পদার্থটি খাবারের সঙ্গে মিশে যায় ও শরীরে প্রবেশ করে। শরীর থেকে সমস্ত দূষিত পদার্থকে বের করে দেয়। এছাড়া কলাপাতায় খাবার খেলে ক্যান্সারের ঝুঁকি কমে।

পেটের অনেকরকম সমস্যা থেকে সহজেই মুক্তি পাওয়া যায় কলাপাতায় খাবার খেলে। অ্যালেনটোইন ও পলিফেনল পদার্থ দু’টি পেটের সমস্যা দূরীভূত করে। মরশুম বদলানোর সময় অনেকের ঠান্ডা লাগে আর তার ফলে সর্দি কাশি হয়। কলাপাতায় খাবার খেলে এটি কমে যায়।

Related Articles

Back to top button