নিউজ

এবার থেকে সরকারি কর্মীরা ফ্রি-তে চড়তে পারবে ‘তেজস এক্সপ্রেস’এ! জানুন বিস্তারিত

আপনি কি কেন্দ্রীয় সরকারের হয়ে চাকরি করছেন? তাহলে আর কোন চিন্তা নেই আপনাদের। কেন্দ্র সরকার তার কর্মীদের জন্য এক দারুণ সুখবর নিয়ে এসেছে পূজোর ঠিক আগে। সরকার ও রেলের এই যৌথ সিদ্ধান্তে খুশির হাওয়া বইছে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের মধ্যে। সম্প্রতি রেল এক বিবৃতিতে জানিয়েছে, এখন থেকে কেন্দ্রীয় সরকারের কর্মচারীরা বিনামূল্যে কিংবা খুবই কম খরচে দেশের ফ্লাগশিপ ট্রেন ‘তেজস এক্সপ্রেস’এ যাতায়াত করতে পারবেন।

কেন্দ্রীয় সরকার তার বিভিন্ন মন্ত্রকের কর্মচারীদের জন্য অফিসিয়াল ট্যুরের ক্ষেত্রে এই বিশেষ সুবিধা দিতে চলেছে রেলের মাধ্যমে। এই মর্মে ভারতীয় অর্থ মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে যে, এবার থেকে দেশে তেজস ও রাজধানী এক্সপ্রেসের মত হাই স্পিড এবং বিলাসবহুল ট্রেন গুলিতে ছাড় পেয়ে যাবেন বা একেবারে বিনামুল্যে যাতায়াত করতে পারবেন কেন্দ্র সরকারের কর্মচারীরা।

অর্থমন্ত্রকের বিজ্ঞপ্তি অনুসারে, সরকারী কাজের জন্য সফর কালে তেজস এক্সপ্রেস বা এই ধরনের ট্রেনগুলিতে ভ্রমণে বিশেষ ছাড় দেবে কেন্দ্র সরকার। আসলে কর্মীদের তরফ থেকে বহুদিন ধরে এইরকম একটি প্রস্তাব দেওয়া হয়েছিল। তার পর সবদিক বিবেচনা করে কেন্দ্র সরকার পুজোর মুখে তাদের নয়া নিয়ম নিয়ে এসেছে। আসলে এতদিন ধরে সরকারি কাজের জন্য কোন স্থানে সরকারি কর্মীদের যেতে হলে গাটের কড়ি খরচ করেই সফর করতে হতো। তাই নতুন মেমোরেন্ডাম অনুসারে কর্মচারীরা দেশের বিভিন্ন প্রান্তে অফিসিয়াল সফর, প্রশিক্ষণ এবং স্থানান্তর এর ক্ষেত্রে এই সুবিধা কাজে লাগাতে পারবেন।

কারা পাবেন এই সুবিধা : কোন কর্মচারীরা ট্রেন ভ্রমণের জন্য সুবিধা পেতে পারেন সেটা তাদের কর্মচারীদের বেতনের উপর নির্ভর করবে। যোগ্য সরকারি আধিকারিকদের প্রিমিয়াম ট্রেন, প্রিমিয়াম তৎকাল ট্রেন, রাজধানী, শতাব্দী, দুরন্ত ট্রেনে ভ্রমণ করার অনুমতি দেওয়া হয়। তারা কম ভাড়ায় বা বিনামূল্যে এইসমস্ত ট্রেনে ভ্রমণ করতে পারেন।

Related Articles