লাইফ স্টাইল

বাড়ির ছাদে কাঁকরোল চাষ, ফলন হবে ১২ মাস, শিখেনিন কাঁকরোল চাষের সহজ পদ্ধতি

কাঁকরোল একটি ভারতীয় সবজি এই সবজিটি পুষ্টিগুণে ভরপুর। এবং এই সবজিটি অনায়াসে খুব সহজে ঘরোয়া পরিবেশে চাষ করা যায়। এই সবজির মধ্যে থাকা ভিটামিন সি আমাদের শরীরের ক্যান্সারের হাত থেকে রক্ষা করে এবং এই সবজিটি আমাদের বয়সকে বাড়তে দেয় না এবং আমাদের ত্বককে আরো উজ্জ্বল করে রাখে। এই সবজির মধ্যে থাকা প্রোটিন ক্যালসিয়াম আয়রন আমাদের শরীরের পক্ষে খুবই উপকার অর্থাৎ এই সবজিটি আমাদের খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভালো। চলুন দেখে নেওয়া যাক এই সবজিটি কিভাবে বাড়িতে সহজ পদ্ধতিতে চাষ করবেন।

●বাড়ির সামনে কোন ফাঁকা জায়গায় বা টবে করে মাটি নিয়ে এই সবজি চাষ করা হয়। এই সবজি চাষ করার জন্য এটেল মাটি ও দোয়াশ মাটির প্রয়োজন হয়। প্রথমে মাটির সাথে চায়ের পাতা বা পচা খোলের মিশ্রণ ঘটিয়ে মাটিটিকে শুকিয়ে রাখতে হবে।

●মাটি শুকিয়ে ঝরঝরে হয়ে যাওয়ার পর ভিজিয়ে রাখা কাঁকরোলের বীজ ওই মাটিতে রোপন করতে হবে|

●কিছুদিন ছাড়া ছাড়া ওই মাটির মধ্যে জৈব সার দিতে হবে এর ফলে মাটির উর্বরতা শক্তি বৃদ্ধি পাবে এবং গাছের ফলন ভালো হবে।

●বীজ থেকে ছোট চারা উৎপাদন হওয়ার পর গাছটিকে ভালো করে দেখাশোনা করতে হবে এবং গাছের গোড়ায় জল দিতে হবে। কিন্তু সেই জল নিষ্কাশনের আলাদা করে ব্যবস্থা রাখতে হবে কারণ গাছের গোড়ায় জল জমতে দেওয়া যাবে না এর ফলে গাছ নষ্ট হয়ে যেতে পারে।

●গাছের পাশে কোন নোংরা আবর্জনা বা জঞ্জাল রাখা যাবে না।সব সময় ওই জায়গাটিকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। এবং গাছটি উপর দিকে ওঠার জন্য গাছের সাথে একটি কঞ্চি লাগিয়ে দিতে হবে।

●গাছটিকে পোকামাকড়ের থেকে নিরাপদে রাখার জন্য প্রাকৃতিক কীটনাশক হিসেবে রসুন ও লঙ্কার গুঁড়ো জলের সাথে মিশিয়ে গাছের মধ্যে দিতে হবে।

●দেড় থেকে দুই মাস পরে আপনি গাছের ফলন দেখতে পাবেন।

Related Articles