লাইফ স্টাইল

Skin Care : ত্বক রুক্ষ শুষ্ক হয়ে পড়ছে ? শীতে ত্বকের যত্ন নিতে ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলুন কেমিক্যাল মুক্ত ময়েশ্চারাইজার

শীতকাল মানেই ত্বকের যত্ন নেওয়ার সময়। কারণ এইসময় বাতাসে জলের অভাব থাকে এবং আমাদের ত্বকে তার প্রভাব পড়ে। ত্বক ফেটে যায় ও রুক্ষ ও শুষ্ক হতে থাকে। তাই শীতকালে অবশ্যই ত্বকের যত্ন নেওয়া উচিত। তবে আমরা ত্বকের যত্ন নিতে গেলে বেশিরভাগ সময় বাইরের থেকে কেনা ক্রিম, বডি লোশন ব্যবহার করি। তাতে সাময়িক সুরাহা হলেও সেগুলি যথেষ্ট ব্যয়বহুল। তাই বাড়িতেই যদি আমরা হাতের কাছে থাকা সহজলভ্য উপাদান দিয়ে মিশ্রণ বানিয়ে তা ব্যবহার করি তাতে আরও বেশি ভালো হবে। তাই সহজলভ্য কয়েকটি উপাদান দিয়ে এবার বাড়িতেই বানিয়ে ফেলুন শীতকালে ত্বকের উপযোগী কয়েকটি ময়েশ্চারাইজার।

বাড়িতে ময়েশ্চারাইজার বানানোর জন্য কিছুটা পরিমাণ গোলাপজল ও গ্লিসারিন নিয়ে সেগুলি ভালো করে মিশিয়ে একটি মিশ্রণ বানাতে হবে। এরপর সেই মিশ্রণটি জমতে দেওয়ার জন্য ফ্রিজে রেখে দিন। প্রতিদিন ওই মিশ্রণটি ত্বকে ভালো করে মেখে নিন। আপনার ত্বকের ঔজ্জ্বল্য ফিরবে কয়েকদিনেই।

আরেক ধরনের মিশ্রণ তৈরি করার জন্য একটি কাচের শিশিতে অ্যালোভেরা ও নারকেল তেল ভরতে হবে। এরপর স্নান করার সময় প্রতিদিন ওই মিশ্রণটি মাখলে দারুণ ফল পাবেন।

একটি কাচের শিশির মধ্যে গ্লিসারিন ও নারকেল তেলের একটি মিশ্রণ তৈরি করতে হবে। উপাদান দু’টি ভালো করে মিশিয়ে রাখতে হবে। এটি প্রতিদিন স্নানের সময় ব্যবহার করতে পারেন। তাই বাড়িতেই এত সহজে প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি করে ফেলুন এই তিন রকমের ময়েশ্চারাইজার।

Related Articles

Back to top button