অফবিট

যা খেলে ৭০ বছরেও ঝরবেনা যৌবন, ২ নাম্বারটা সব সমায় খাবেন

সবাই চায় যৌবন ধরে রাখতে। আর এই জিনিসটি চায় না এমন মানুষ খুবই কম রয়েছে। সকলেই তার ত্বকের ঔজ্জ্বল্য ধরে রাখতে, চামড়া টানটান রাখতে এবং শরীরে বার্ধক্য যাতে না ধরা দেয় তা সকলেই চায়। আর এই চাওয়াগুলি পূরণ হওয়া সম্ভব কয়েকটি খাবারের মাধ্যমে। কয়েকটি খাবার রয়েছে যা খেলে যৌবন ধরে রাখা সহজ। অবাক হচ্ছেন! কিন্তু এটিই সত্যি। কিছু খাবারের মধ্যে রয়েছে কিছু উপাদান। যেমন নিউট্রিয়েন্ট এবং অ্যান্টিঅক্সিডেন্ট যা বয়স কমায় এবং সেই সঙ্গে আপনার শরীরকে রাখে চাঙ্গা। কোনোরকম রোগব্যাধি শরীরে কাছে ঘেষতে দেয় না খাবারগুলি। আর এরফলে বয়স সংখ্যার হিসেবে বাড়লেও শরীরে যৌবন স্থায়ী থাকে।

১)দই: বেশ কিছু গবেষণার মাধ্যমে দেখা গিয়েছে দই খাওয়া শুরু করলে দেহে প্রোটিনের যে ঘাটতি পড়ে তা দূর হয়। এছাড়া শরীরে মধ্যে উপকারী ব্যাক্টেরিয়ার মাত্রা বাড়তে শুরু করে। এর সঙ্গে রাইবোফ্লোবিন, ফসফরাস, ক্যালসিয়াম ও ভিটামিন বি১২ মাত্রাও বাড়তে থাকে। আর এরফলে শরীর আরও চাঙ্গা হয়। বয়স কমে চোখে পড়ার মতন।

২)সবুজ শাকসবজি: বেশ কিছু গবেষণার মাধ্যমে দেখা গিয়েছে কপি পাতা ও পালং শাকে ফাইটোনিউট্রিয়েন্ট নামক এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা দেহে কোষের ক্ষয় রোধ করে এবং বয়স ধরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে।

৩)মাছ: মাছের মধ্যে রয়েছে ওমেগা-ত্রি ফ্যাটি অ্যাসিড। এই উপাদানটি শরীরের ভিতর যেকোনো প্রদাহ কমাতে সাহায্য করে। তাই সপ্তাহে দুই দিন মাছ খাওয়া উচিত।

৪)মটরশুঁটি: মটরশুঁটি আমাদের হার্টকে নানান ক্ষতিকর উপাদানের হাত থেকে যেমন বাঁচায় সেরকমই শরীরে প্রোটিনের চাহিদা মেটাতেও সাহায্য করে। আর তাই যৌবন ধরে রাখতে মটরশুঁটির বিকল্প নেই।

৫)অলিভ অয়েল: অলিভ অয়েলের মধ্যে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি মনোসেচুরেটেড ফ্যাট। এটি ক্যান্সার দূর করতে সক্ষম।

৬)বাদাম: শরীরকে ভালো রাখতে প্রয়োজন প্রতিদিন উপকারী ফ্যাট। তাই প্রতিদিন বাদাম খান। বাদামে উপকারী ফ্যাটের পাশাপাশি রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান।

৭)এছাড়া আঙুর, শস্যদানা, জাম, গ্রীন টি, টমেটো প্রভৃতি খাবার উপাদান মতন খেলে শরীরে কোনোরকম রোগব্যাধি হওয়ার সম্ভাবনা কমবে এবং যৌবন ধরে রাখা সহজ হবে।

Related Articles