বিনোদন

ধনকুবের মুকেশ আম্বানির ড্রাইভারের বেতন কত জানেন? জানলে চমকে উঠবে সরকারি উচ্চপদস্থ কর্মচারীরাও

সম্প্রতি স্ত্রীকে বিশ্বের সব থেকে দামি রোবট কিনে দিয়ে সোশ্যাল মিডিয়ায় আলোচনার কেন্দ্র বিন্দুতে রয়েছেন মুকেশ আম্বানি। তার সাথে এবার সোশ্যাল মিডিয়ার সুবাদেই সামনে এসেছে তার ড্রাইভারের বেতন। বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি বলে কথা, রিলায়েন্সের কর্ণধার মুকেশ আম্বানির (Mukesh Ambani) ড্রাইভারের বেতনের অংক শুনলে লজ্জায় পড়বে অনেক বড় কর্পোরেট সংস্থায় চাকুরীরতরাও। দের লজ্জায় ফেলে দেবে।

শিল্পপতি মুকেশ আম্বানি বর্তমানে সম্পত্তির দিক থেকে এশিয়ার মধ্যে দ্বিতীয় এবং বিশ্বের মধ্যে অষ্টম স্থানে রয়েছেন। প্রথম জীবনে পিতা ধীরুভাই আম্বানির ছত্রছায়ায় পৈতৃক সম্পত্তি দেখাশোনা করেছেন। তারপর পিতার মৃত্যুর পর ভাই অনিল আম্বানির সাথে সম্পত্তি ভাগাভাগি করে ব্যবসা নিজের কাঁধে নেন। তারপর থেকে অনিল আম্বানির ব্যবসা ক্রমাগত নিম্নগামী হলেও, মুকেশ সেই ব্যবসায়কেই নিজের বুদ্ধি, অধ্যবসায় এবং পরিশ্রমের জোরে মহীরুহে করেছেন তিনি।

২০১০ সালে ফিনান্সিয়াল ক্রনিক্যাল (Financial Chronicle) এবং এনডিটিভি ইন্ডিয়ার (NDTV India) পক্ষ থেকে মুকেশ আম্বানিকে সেই বছরের সেরা বিজনেস ম্যানের সম্মান দেওয়া হয়েছিল। এ ছাড়াও বিভিন্ন সমউই আরও অনেক বাণিজ্যিক সম্মানে ভূষিত হয়েছেন মুকেশ আম্বানি। ফি বছরই উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে তাঁর ব্যবসা, সেই সাথে বৃদ্ধি পাচ্ছে তার মোট সম্পত্তির পরিমানও। যেভাবে তার উত্তরণ চলছে তাতে কিছুদিনের মধ্যেই তিনি যে আরেক ভারতীয় বিজনেস টাইকুন গৌতম আদানির থেকে তার হারানো সিংহাসন ছিনিয়ে নিয়ে আবার এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তির আসন ফিরে পাবেন তা আশা করাই যায়।

ব্যবসায় নজির বিহীন সফলতার সুবাদে তিনি যে বেশ বিলাসবহুল জীবন যাপন করেন তা সকলেরই জানা। তাঁর বাসস্থান মুম্বাইয়ের অ্যান্টিলিয়া (Antilia) থেকে শুরু করে তাঁর ব্যাক্তিগত এবং পারিবারিক জীবন সবকিছুতেই রয়েছে বিলাস, বৈভব এবং আভিজাত্যের ছোঁয়া। তাঁর গাড়ির সম্ভার শুনলে তাক লেগে যাবে। সূত্র অনুযায়ী খবর, বর্তমানে তার প্রায় ৫০০ টির বেশি গাড়ি রয়েছে। কয়েক সপ্তাহ আগে কিনেছেন ৮.৭ কোটি মূল্যের বিএমডাব্লিউ ৭ সিরিজের (BMW 7 Series) একটি গাড়ি। এছাড়াও তার সংগ্রহে রয়েছে বেন্টলে বেন্টেগা (Bentley Bentayga), ল্যান্ড রোভার ডিসকভারি (Land Rover Discovery) কিংবা ল্যান্ড রোভার রেঞ্জ রোভার (Land Rover Range Rover)। এই গাড়িগুলো চালানোর জন্য প্রয়োজন অভিজ্ঞ ড্রাইভারের।

মুম্বাই এ অনেক সংস্থা আছে যারা চুক্তি ভিত্তিক ড্রাইভার যোগান দেন। এমনকি এর জন্য টেন্ডারও ডাকা হয়। আম্বানিও এই সব সংস্থা থেকেই ড্রাইভার নেন। আম্বানি পরিবারে ড্রাইভার পদে বহাল হওয়ার পূর্বে এই সব ড্রাইভারদের অনেক ধরণের পরীক্ষা দিতে হয়। যে কোনো প্রতিকূল পরিস্থিতি মোকাবিলা করার জন্য শারীরিক ও মানসিক ভাবে সক্ষম কিনা তা পরীক্ষিত হওয়ার পরই মেলে চাকরি। শোনা যায় নিযুক্ত ড্রাইভারদের আম্বানি পরিবারের পক্ষ থেকে বর্তমানে মাসিক ২ লক্ষ টাকা বেতন দেওয়া হয়। যা বর্তমান বাজারে অনেক প্রতিষ্ঠিত কর্পোরেট সংস্থায় কর্তাব্যক্তিদের কাছেও রীতিমত ঈর্ষণীয়।

Related Articles