অফবিটভাইরাল ভিডিও

সহজ পদ্ধতিতে রেস্টুরেন্টের মতোই দারুণ স্বাদের ফ্রায়েড রাইস বানানো শিখেনিন, ভিডিও

আমরা বাঙালিয়ানার খাবারের সঙ্গে সঙ্গে অনেকরকম অন্য ধরনের খাবার খাই। তার মধ্যে অন্যতম হল চাইনিজ। চাইনিজ খাবারের অনেকগুলিই ক্রমে বাঙালিয়ানার মধ্যে ঢুকে পড়েছে। অর্থাৎ বাঙালিরাও সেই খাবার অহরহ খেয়ে থাকে। তার মধ্যে অন্যতম হল ফ্রায়েড রাইস। তবে ফ্রায়েড রাইস অনেকরকম হয়ে থাকে। ভেজ ফ্রাইড রাইস , চিকেন ফ্রাইড রাইস্ ‌, মিক্সড ফ্রাইড রাইস ইত্যাদি বিভিন্ন ধরনের ফ্রাইড রাইস তৈরি করা যায়।

মোট কথা ফ্রায়েড রাইস একটা ভাতের রেসিপি। তাই একটু অন্য ধরনের সহজ ভাতের রেসিপি জেনে নিন। আর সহজেই বাড়িতে তৈরি করে ফেলুন ফ্রায়েড রাইস। প্রথমে পরিমাণ মতন বাসমতী চাল একটি পাত্রে ভিজিয়ে রাখতে হবে ২০ মিনিট মতন। এরপর একটি পাত্রে জল গরম করে সেই জলে ভিজিয়ে রাখা চালটি দিয়ে দিতে হবে৷ এর আগে বোনলেস চিকেন নিয়ে তা ম্যারিনেট করে রাখতে হবে।

চিকেনের টুকরোগুলি ছোট করে কেটে নিয়ে তাতে স্বাদমতো নুন, লঙ্কার গুঁড়ো, ভিনিগার (অর্ধেক চামচ পরিমাণ) , সোয়া সস এবং আদা রসুন বাটা যোগ করতে হবে। তারপর চিকেনটি ভালো করে মেখে তা ম্যারিনেশনের জন্য ঘন্টাখানেক রেখে দিতে হবে। এরপর একটি কড়াইতে ২ চামচ পরিমাণ সাদা তেল গরম করে নিতে হবে৷ সেই তেলে একটি ডিম ফেটিয়ে ভুজ্জি করে নিতে হবে। শেষে তেল দিয়ে ম্যারিনেট করে রাখা চিকেনটি দিয়ে ভালো করে নাড়াচাড়া দিয়ে চিকেনের সঙ্গে ডিমের ভুজ্জি একসঙ্গে ভেজে নিন। ফ্রায়েড রাইসে আসল হল সবজি।

তার জন্য কড়াইতে এবার তেল গরম করে কেটে রাখা রসুন কুচি, গাজর, ক্যাপসিকাম কুচি, কেটে রাখা লঙ্কা, বাঁধাকপি একসঙ্গে হালকা করে ভাজতে হবে। শেষে এর মধ্যে সিদ্ধ করে রাখা বাতটি ঢেলে দিন। এরপর সয়া সস এবং ঝাল টমেটোর সস দিয়ে মিক্স করে নিন। ভালো করে নাড়াচাড়া করে নামিয়ে ফেলুন। তৈরি হয়ে যাবে ফ্রায়েড রাইস।

Related Articles