লাইফ স্টাইল

দুধের মতো ফর্সা ও উজ্জ্বল ত্বক পেতে বাড়িতে বানিয়ে ফেলুন নাইট ক্রিম, মাত্র ৭ দিনে পাবেন অসাধারণ রেজাল্ট

সামনেই পুজো। এই পূজোর মৌসুমে কে না চায় তার ত্বক একেবারে ঝকঝকে, দাগ মুক্ত দেখাক। আমরা প্রতিটি মানুষ চাই আমাদের ত্বক যেন মোলায়েম মখমলের মত হয়ে থাকুক। তার জন্য আমরা বাজার চলতি অনেক নামিদামি ক্রিম ইত্যাদি মুখের উপর ব্যবহার করি। তাতে হয়তো সাময়িকভাবে উপকার মেলে, কিন্তু দীর্ঘমেয়াদি সময়ের ক্ষেত্রে ভাবলে সেটি আদতে ত্বকের ক্ষতিই করে। তাই খুব কম খরচে বাড়ির রান্নাঘরে থাকা কয়েকটি উপাদান দিয়েই আমরা নিজেদের ত্বককে সুন্দর করে তুলতে পারি। তাহলে দেখে নেওয়া যাক কিভাবে ঘরোয়া উপায়ে নিজেদের ত্বককে সুরক্ষা দেওয়া যেতে পারে।

মিশ্রণ তৈরির উপাদান: এক কাপ জল, তিন চামচ চাল, এক চামচ ভিটামিন ই অয়েল, এক চামচ পাতিলেবুর রস, এক চামচ নারকেলের তেল, এক চামচ কাঁচা আলুর রস এবং চার চামচ এলোভেরা জেল।

পদ্ধতি: প্রথমে তিন টেবিল-চামচ চাল নিতে হবে। সেটিকে খুব ভালো করে ঠান্ডা জলে ধুয়ে নিতে হবে। তারপর চালটিকে এক কাপ জলে সারা রাত ভিজিয়ে রাখতে হবে। পরদিন এই জলকে চাল শুদ্ধ একটি পাত্রে নিয়ে দশ মিনিট খুব ভালোভাবে ফোটাতে হবে। ফোটানোর পর এটি জল শুদ্ধ ভাত হয়ে একটি পেস্ট এর মত হয়ে যাবে। এরপর সেই পেস্টটি নামিয়ে পরিষ্কার সুতির কাপড়ে ছেঁকে নিয়ে তার মধ্যে এক টেবিল চামচ ভিটামিন ই অয়েল, এক টেবিল চামচ নারকেলের তেল, এক টেবিল চামচ পাতি লেবুর রস, এক টেবিল চামচ কাঁচা আলুর রস এবং চার চামচ এলোভেরা জেল মেশাতে হবে।

ব্যবহার: এখন মিশ্রণটি ভালোভাবে মিশিয়ে ফ্রিজে অন্ততপক্ষে সাত দিন রেখে দিতে হবে। সাত দিন পর মিশ্রণটি ব্যবহারের জন্য সম্পূর্ণ প্রস্তুত হয়ে যাবে। তারপর রোজ রাতে শুতে যাওয়ার সময় এই মিশ্রণটির একটু অংশ নিয়ে মুখে ভালোভাবে মালিশ করতে হবে।

ফলাফল: এই মিশ্রণটি কিছুদিন ব্যবহারের ফলেই দেখা যাবে ত্বক উজ্জ্বল হতে শুরু করেছে। মুখে থাকা বলিরেখা এবং কালো দাগ একেবারে গায়েব হয়ে যাবে। যাদের ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সমস্যা আছে তাদের ক্ষেত্রে এই ক্রিমটি প্রতিদিন ব্যবহার করায় চামড়া টানটান দেখাবে সুন্দর এবং মোলায়েম হবে।

Related Articles