নিউজ

ফের নোট বন্দি! বাতিল হতে পারে পুরনো ১০ টাকা এবং ১০০ টাকার নোট, আরবিআই কি সিদ্ধান্ত নিল

নজর একুশের নির্বাচনে। ইতিমধ্যেই রাজনৈতিক দলগুলির অন্দরে শুরু হয়ে গিয়েছে নির্বাচনের প্রস্তুতি। কিন্তু এরই মাঝে ফের শোনা যাচ্ছে নোট বাতিলের সম্ভাবনা। এবার পুরোনো ১০, ১০০ টাকার নোট বাতিল করার কথা জানানো হলো রিসার্ভ ব্যঙ্ক অফ ইন্ডিয়ার তরফে।

২০১৯ এ ১০০ টাকার নতুন নোট আনা হয়েছিল কিন্তু সেই চালু রাখা হয়েছিল পুরোনো নোট। এরপর ২০১৬ সালের ৮ নভেম্বর নোট বদল করা হয়। সেই সময় ২০০০ টাকার ও ৫০০ টাকার নোট নিয়ে আসা হয়। বন্ধ করে দেওয়া হয় ১০০০ টাকার নোট।

কিন্তু এরই মাঝে ফের রিসার্ভ ব্যঙ্ক অফ ইন্ডিয়ার অ্যাসিস্টেন্ট জেনারেল ম্যানেজার বি. মহেশ পুরোনো ১০, ১০০ টাকার নোট বাতিল করার কথা ঘোষণা করলেন। মার্চ ও এপ্রিলের মধ্যেই পুরোনো নোট বাজার থেকে তুলে নেওয়ার পরিকল্পনা চলছে বলে মনে করা হচ্ছে।

এই প্রসঙ্গে বি.মহেশ জেলা স্তরের সিকিউরিটি কমিটি এবং মুদ্রা পরিচালনা কমিটির সঙ্গে বৈঠক করার সময় তিনি জানান,’ব্যবসায়ীরা অনেক সময় ১০ টাকার নতুন কয়েন নিতে চায় না। যার জেরে নানা রকম সমস্যা তৈরি হয়। এই কয়েন চলে না নানা অজুহাত দেয়। শহরাঞ্চলের বাইরেই এই ধরণের ঘটনা বেশি ঘটছে। এর ফলে সাধারণ মানুষ না জেনেই সমস্যার মুখে পড়ছেন। আবার এটি আর বি আই ও ব্যঙ্কের জন্য খুব সমস্যার বিষয় হয়ে যাচ্ছে’।

Related Articles