অর্থনৈতিক

অল্প সময়ে কোটিপতি হতে চাইলে আজই শুরু করুন এই ব্যবসা, হবে মোটা মুনাফা

যে কোনো মানুষই একটি আশাতেই ব্যবসা শুরু করেন যে তিনি এই ব্যবসার হাত ধরে লাভের মুখ দেখবেন। ব্যবসায় ক্ষতি হলে সেই ধাক্কা অনেকেই সামলে উঠতে পারেননা। আর ব্যবসায় লাভ হলে আর পিছু ফিরে তাকাতে হয়না সেই মানুষটির।

ব্যবসা এমন হতে যার উৎপাদিত পণ্যের চাহিদা বারো মাস থাকবে। তবেই ব্যবসা থেকে সর্বোচ্চ লাভ করা সম্ভব। মার্কেট স্টাডি করে তারপরই ব্যবসার সিদ্ধান্ত নেওয়া উচিৎ। আজ এই প্রতিবেদনে এমনই একটি ব্যবসার কথা বলা হবে যা আপনাকে দেবে সফলতা ও অর্থ। ব্যবসাটি হলো কাজু চাষ।

কাজু -একটি অতি জনপ্রিয় ড্রাই ফ্রুটস্। পৃথিবীতে এমন কোনো মানুষ নেই যে কাজু পছন্দ করেন না। এক একটি কাজু গাছ প্রায় ১৪ – ১৫ মিটার পর্যন্ত লম্বা হয়। কাজু ও কাজুর খোসা দুই-ই ব্যবসার কাজে লাগে। কাজুর খোসা লুব্রিকেন্ট ও রঙ তৈরীতে কাজে লাগে। আর কাজুর চাহিদাতো সর্বদাই সব মরশুমেই একইরকম।

উপযুক্ত মরশুম: কাজুর চাষের জন্য প্রয়োজনীয় তাপমাত্রা হলো ২৫ থেকে ৩০ ডিগ্রী। সব মাটিতেই চাষ সম্ভব। যদিও দোঁয়াশ মাটি হলে ভালো হয়।

উপযুক্ত রাজ্য: সারা পৃথিবীতে প্রায় ২৫% কাজুর চাষ হয় ভারতবর্ষে। তামিলনাড়ু, কেরালা, পশ্চিমবঙ্গ, ওড়িশা, গোয়া, অন্ধ্রপ্রদেশ এসব এলাকাতে বেশী উৎপাদন হয়।

উপার্জনের হার: ১ হেক্টর জমিতে চাষ করা যায় ১০ টন কাজু। প্রতিটি গাছে প্রায় ২০ কেজি মতো কাজু উৎপন্ন হয়। বর্তমানে কাজুর বাজার দর ১২০০ টাকা প্রতি কেজি। এবার খরচের সাথে আয়ের হিসেব করলেই বেরিয়ে যাবে লাভের অঙ্ক।

Related Articles