অর্থনৈতিকনিউজ

দীপাবলির বড় উপহার, এক লাফে অনেকটাই দাম কমলো পেট্রোল- ডিজেলের, কিছুটা স্বস্তি দেশবাসীর

ক্রমেই দাম বাড়ছিল পেট্রোল ও ডিজেলের। ধীরে ধীরে ১০০-এর গন্ডি ছাড়িয়ে ফেলেছে এই পরিবহন জ্বালানি। তবে খুশির খবর, দীপাবলিতে পেট্রোল ও ডিজেলের দাম কমানো হয়েছে যথাক্রমে ৫ ও ১০ টাকা হারে। গত বুধবার পেট্রোল ও ডিজেলের দাম কমানো হয়। বৃহস্পতিবার থেকে নতুন দাম ধার্য হয়েছে। অর্থাৎ দীপাবলিতে সাধারণ মানুষের মুখে হাসি ফোটালো কেন্দ্র সরকার।

উৎসবের মরসুমে দাম কমল জ্বালানি দু’টির। পেট্রোল ও ডিজেলের দাম বাড়তে থাকার ফলে ক্ষোভের আগুনে ফুঁসছিল গোটা দেশ। কেন্দ্র সরকারের কাছে সাধারণ মানুষের তরফ থেকে ক্রমাগত অভিযোগ জমা পড়ে। ক্রমাগত অভিযোগ দায়ের হওয়ার ফলে গত বুধবার রাতে পেট্রোলের উপর ৫ টাকা ও ডিজেলের উপর ১০ টাকা ছাড় দিয়েছে কেন্দ্র সরকার।

ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড এর অফিশিয়াল ওয়েবসাইট অনুযায়ী পেট্রোলের দাম ১০৩.৯৭ টাকা ও ডিজেলের দাম ৮৬.৬৭ টাকা। কেন্দ্র সরকার ছাড়াও বেশ কিছু রাজ্য নিজস্ব ভ্যাট আইন অনুযায়ী পেট্রোল ও ডিজেলের দাম কমিয়েছে। চলতি বছরের মার্চ মাস থেকে মে মাসের মধ্যে পেট্রোলের দাম বৃদ্ধি পায় ১৩ টাকা ও ডিজেলের দাম বৃদ্ধি পায় ১৬ টাকা।

এই মূল্য বৃদ্ধি সাধারণ মানুষকে সমস্যায় ফেলে দেয়। তবে গত বুধবার জ্বালানি দু’টির মূল্য হ্রাস পাওয়ায় কিছুটা স্বস্তি মিলেছে। অনেকে এটিকে সাধারণ মানুষকে কেন্দ্র সরকারের তরফে দীপাবলির উপহার হিসেবেও গন্য করা হচ্ছে। ধীরে ধীরে পেট্রোল ও ডিজেলের সীমাহীন মূল্য বৃদ্ধি কিছুটা হ্রাস পাওয়ায় এটি উপহারের থেকে কম কিছু নয়।

Related Articles

Back to top button