নিউজ

সুখবর! রেশন নিয়ে বড়ো সিদ্ধান্ত নিলো কেন্দ্রীয় সরকার, যা শুনলে খুশি হবেন আপনিও

আপনিও কি এখনো সরকারের কাছ থেকে বিনামূল্যে রেশন পেয়ে যাচ্ছেন। তাহলে আপনার জন্য রয়েছে এক বিশেষ সুখবর। দেশের কেন্দ্রীয় সরকার বিনামূল্যের রেশন প্রকল্প নিয়ে এমন একটি সিদ্ধান্ত নিয়েছে যাতে আপনার মুখের হাসিটি আরও চওড়া হতে পারে। তবে কি সেই সিদ্ধান্ত তা জানতে পুরো খবরটি ভালোভাবে পড়ুন।

দেশে করোনা হানা দেওয়ার পর থেকেই প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা (PMGKAY)-এর অধীনে এখনো পর্যন্ত বিনামূল্যের রেশন সুবিধা পেয়েছেন দেশের কোটি কোটি মানুষ। তবে শোনা যাচ্ছে চলতি বছরের সেপ্টেম্বর মাসের ৩০ তারিখের পরও পাওয়া যেতে পারে এই সুবিধা।

খাদ্য সচিব সুধাংশু পান্ডে জানিয়েছেন সরকার বিনামূল্যে রেশন পরিষেবা প্রকল্পটি ৩০শে সেপ্টেম্বরের পরেও বাড়ানোর পরিকল্পনা করছে। কেন্দ্র সরকারের তরফ থেকে এই যোজনা শুরু করা হয় ২০২০ সালের মার্চ মাস থেকে। সেইসময় কেন্দ্র এবং রাজ্য সরকার একযোগে করোনা পরিস্থিতিতে দেশবাসীকে বিনামূল্যে রেশন দেওয়া চালু করে। সারা দেশের প্রায় ৮০ কোটি মানুষকে প্রত্যেক মাসে বিনামূল্যে রেশন দেওয়া হয়।

২০২০ সালের মার্চ মাস থেকে এই প্রকল্প চালু করা হলেও এখন অব্দি তা একই রকম ভাবে বহাল রয়েছে। করোনা মহামারী অবস্থা এখন অনেক ভালো জায়গায় থাকলেও সরকারের পক্ষ থেকে মাসে মাসে এই প্রকল্পের মেয়াদ বাড়িয়েই যাওয়া হচ্ছে। আসলে সেই সময় লকডাউন থাকার কারণে দেশের আর্থসামাজিক পরিস্থিতিতে ব্যাপক ক্ষতির সম্মুখীন হতে হয়। মানুষের কর্মসংস্থানের জায়গা সংকুচিত হয়। তাই দেশে যাতে খাদ্যাভাব না ঘটে তার কারণে সরকার পক্ষ থেকে এই মহৎ প্রকল্পটি চালু করা হয়।

এখন পরিস্থিতি স্বাভাবিক হয়ে গেলেও শোনা যাচ্ছে আগামী অক্টোবর মাস পর্যন্ত ও এই প্রকল্প বাড়তে পারে। বিশেষজ্ঞদের ধারণা পুরো ২০২২ সাল অবধি বিনামূল্য রেশন দেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের। সূত্রের খবর এখনো অবধি এই প্রকল্প চালাতে সরকারের মোট খরচ হয়েছে ২.৬০ লক্ষ কোটি টাকা। যদিও এই তথ্য বেশ কিছুদিন আগের পুরনো। সরকার পক্ষ থেকে ধরে নেওয়া হয়েছে যে মোট প্রকল্পটি চালাতে সরকারের খরচ হবে ৩.৪০০ লক্ষ কোটি টাকা।

Related Articles