লাইফ স্টাইল

Sexual Health: চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে বিরল ঘটনা, যৌনসঙ্গমকালে লম্ব ভাবে ভেঙে গেল পুরুষের যৌনাঙ্গ

যৌনসঙ্গম করতে গিয়ে ভেঙে গেলো এক পুরুষের যৌনাঙ্গ, তাও আবার উলম্বভাবে। কি অবাক হলেন তো? তবে এমনই অবস্থার শিকার হয়েছেন এক ব্রিটিশ পুরুষ। চিকিৎসা বিজ্ঞানের ইতিহাসে নাকি এমন ঘটনা প্রথম ঘটলো। চিকিৎসকরা এই বিষয়ে জানিয়েছেন, যৌনসঙ্গমের সময়ে পুরুষের যৌনাঙ্গ ভেঙে যাওয়া এমন কিছু বিরল নয়।

কিন্তু সেক্ষেত্রে ভাঙার ধরনটি থাকে অনুভূমিক বা ‘হরাইজনটালি’। কিন্তু এই প্রথমবার উলম্বভাবে অর্থাৎ ‘ভার্টিক্যালি’ যৌনাঙ্গ ভেঙে যাওয়ার ঘটনা প্রকাশ্যে এলো। ৪০ বছর বয়সী ওই ব্যক্তি জানিয়েছেন, সঙ্গম করার সময় হঠাৎ করেই পুরুষাঙ্গে ব্যথা অনুভব করেন। এরপর চিকিৎসকদের পরামর্শ নিয়ে কয়েকটি পরীক্ষা করলে ধরা পড়ে এই বিরল অসুখ।

তবে অন্যান্য পুরুষ যৌনাঙ্গ ভেঙে গেলে যে ধরনের ভাঙ্গন হয়, এক্ষেত্রে সম্পূর্ণ অন্য ঘটনা ঘটেছে। উল্লেখযোগ্য, পুরুষ যৌনাঙ্গের কোনো হাড় থাকে না। তাই ভেঙে যাওয়া বলতে পেশী ছিঁড়ে যাওয়াকে বোঝায়। যদিও এই বিষয়টি খুব একটা মারাত্মক আকার ধারণ করেনি। ছোটো অস্ত্রোপচার করেই তাকে সুস্থ করা হয়েছে। হয়তো ছয় মাসের মধ্যেই আবার তিনি যৌনসঙ্গমে লিপ্ত হতে পারবেন।

অন্যদিকে চিকিৎসকরা জানিয়েছেন, এই যৌনাঙ্গ ভেঙে যাওয়ার বিষয়টি নিয়ে সচেতনতা প্রয়োজন। কারণ, অনেক ক্ষেত্রেই দেখা যায় লজ্জা বা কুণ্ঠার কারণে এই সমস্যার কথা চিকিৎসকদের বলতে পারেন না পুরুষেরা। যার ফলে ভয়ঙ্কর বিপদ ঘটতে পারে। তাই এমন কোনো সমস্যার সম্মুখীন হলে, প্রথমেই চিকিৎসকের পরামর্শ নিয়ে দ্রুত চিকিৎসা শুরু করা উচিত।

Related Articles

Back to top button