অর্থনৈতিকনিউজ

বাড়িতে বসে অল্প পুঁজি দিয়েই শুরু করতে পারেন এই ব্যবসা, হবে অনেক টাকা লাভ

করোনার পর থেকেই দেশের অর্থনীতির হাল বেশ খারাপ। শুধু আমাদের দেশ নয় সারা পৃথিবীরই অর্থনীতির ধাক্কা খেয়েছে করোনা মহামারী লকডাউন এর জন্য। তার উপরে মুদ্রা স্মৃতি ও যুদ্ধের আবহে অর্থনীতির অবস্থা আরও খারাপ হয়েছে চাকরি হারিয়েছেন বহু বেসরকারি করবে বহু মানুষের ব্যবসার অবস্থা ও সঙ্গিন।

তবে সামান্য কিছুদিন হলো অর্থনৈতিক চাকা আস্তে আস্তে আবার গড়াতে শুরু করেছে। অর্থনীতির হাল আবার ফিরতে চলেছে। এই সময়ে কর্মহীন মানুষেরা যে নতুন কোন ব্যবসা শুরু করবেন, সে ক্ষেত্রেও মূল সমস্যা হলো পুঁজি। আর যদিও পুজি জোগাড় হয় তাহলে ভালো ব্যবসার আইডিয়াও সবসময় পাওয়া যায় না। তাই মানুষের ইচ্ছা থাকলেও ব্যবসা করতে গিয়ে পিছিয়ে আসেন।

কিন্তু এক্ষেত্রে খুব সহজেই স্বল্প মূল্যে সরকারি প্রকল্পগুলি থেকে ঋণ নিয়ে শুরু করা যেতে পারে নতুন ব্যবসা। তাই চিন্তা না করে স্বল্প মূলধন নিয়ে বাড়ি বসে ব্যবসা শুরু করুন। কিন্তু কি ব্যবসা করা উচিত সেটা অনেকেই বুঝে উঠতে পারে না। যে ব্যবসাই করা হোক না কেন ব্যবসা সম্পর্কে একটা সম্মক ধারণা থাকা উচিত।

মানুষের চাহিদার কোন শেষ নেই। তা সে পণ্য সস্তা হোক বা মূল্যবানই হোক মানুষ তার দৈনন্দিন জীবনের চাহিদাগুলো পূরণ করতে পারলেই হলো। আবার মানুষের ব্যবহারে হয়ে গেলে বা ওই পণ্যের প্রয়োজন শেষ হয়ে গেলে মানুষ তা ফেলে দেয়। বিশেষত বর্তমান যুগের মানুষের পণ্য একবার ব্যবহার করেই ফেলে দেওয়ার প্রবণতা বেশি। এক সমীক্ষায় দেখা গেছে বিশ্বে প্রতিবছর ফেলে দেওয়া বর্জ্যের পরিমান প্রায় দুই বিলিয়ন টন।

ভারতো কোন অংশে পিছিয়ে নেই প্রতিবছর ভারত প্রায় 300 মিলিয়ন বর্জ্য ত্যাগ করে। এবার নতুন কারো ব্যবসা শুরু করার দরকার হলে এই বর্জ্য দিয়েই ব্যবসা করা যেতে পারে। তাতে যেমন ব্যবসা পুঁজি লাগবে স্বল্প এবং সেই সাথে পৃথিবীর বুক থেকে বর্জ্য পদার্থ সরিয়ে দিয়ে পৃথিবী হয়ে উঠবে। কি রকম ভাবে সেটা সম্ভব হবে নিচে বর্ণনা করা হলো

বাড়িতে বসে স্বল্প পুঁজিতে বর্জ্য পদার্থকে পুনর্ব্যবহার করে শুরু করা যেতে পারে ব্যবসা। বর্তমানে মানুষের সুন্দর রংচঙা জিনিস পত্রের প্রতি ঝোঁক বেশি। মানুষের দৈনন্দিন জীবনের ব্যবহারের জিনিসগুলি তৈরি করা যেতে পারে বর্জ্য পদার্থকে কাজে লাগিয়ে। তারপর সেগুলি ছবি তুলে নানা ই-কমার্স সাইটের দ্বারা অনলাইনে বিক্রি করে মোটা টাকা উপার্জন সম্ভব

Related Articles