বিনোদন

একনজরে ২০২০ বর্ষের সেরা সেরা ১০টি বাংলা ছবি

বিগত বছরটি সাধারণ মানুষের জন্য কতখানি অভিশপ্ত ছিল তা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না। করোনা ভাইরাস প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রভাব বিস্তার করেছিল সাধারণ মানুষের ওপর। যার ফলে বেশ কয়েক মাস ধরে বন্ধ ছিল বিভিন্ন পরিষেবা। একইভাবে বন্ধ ছিল চলচিত্র জগৎ। তবে লকডাউন উঠে যেতেই আংশিকভাবে শুরু হয়েছে প্রেক্ষাগৃহ। অন্যদিকে বিগত বছরে ওটিটি প্ল্যাটফর্ম ও ইউটিউবে মুক্তি পেয়েছে বেশকিছু চলচ্চিত্র। আজ আমরা জেনে নেবো সেই বর্ষসেরা সিনেমাগুলির নাম।

১)অসুরঃ ২০১৫ সালে তৈরি হওয়া দেশপ্রিয় পার্কের দুর্গাপুজোর আদলে তৈরি হয়েছিল এই সিনেমাটি। যেখানে অভিনয় করেছেন জিৎ, নুসরত, আবীর, বিপ্লব চ্যাটার্জী প্রমুখ। আলাদা স্বাদের এই ছবিটি উৎসর্গ করা হয়েছিল রামকিঙ্কর বেইজকে।

২)ব্রহ্মা জানেন গোপন কম্মটিঃ এই ছবিটি মূলত তৈরি হয়েছিল চিরাচরিত প্রথাকে ভেঙ্গে দেওয়ার জন্য। আমরা সকলেই জানি মাসিক চলাকালীন মন্দিরে প্রবেশ নিষিদ্ধ থাকে। সেই ধারণাকেই বদলে দিতে চেয়েছিলেন পরিচালক। এছাড়া মহিলাদের যে পুজোয় পৌরহিত্য করার অধিকার আছে সেই নিয়েই তৈরি সিনেমাটি।

চলো পটল তুলিঃ সব্যসাচী চক্রবর্তী, গৌরব চক্রবর্তী, খরাজ মুখোপাধ্যায়, রিমঝিম, কাঞ্চন মল্লিক প্রমুখ অভিনীত এ ছবিটি লকডাউনে বেশ ভালোরকম জনপ্রিয়তা অর্জন করেছে।

৩)রক্ত রহস্যঃ করোনা আবহে এক প্রকার ভয় এড়িয়েই এই ছবিটি দেখতে গিয়েছিলেন দর্শকেরা। মা হওয়ার পর এটি ছিল কোয়েলের প্রথম ছবি। ছবির গল্প ছিল সন্তান হারিয়ে যাওয়ার পরে তাকে কীভানে খুঁজে বের করেন মা।

৪)চিনিঃ মৈনাক ভৌমিক পরিচালিত এই ছবিতে মা-মেয়ের সম্পর্ককে তুলে ধরা হয়েছে। অপরাজিতা আঢ্য, মধুমিতা সরকার অভিনীত এই ছবিটি বেশ জনপ্রিয়তা অর্জন করেছে।

৫)ড্রাকুলা স্যারঃ মিমি ও অনির্বাণ ভট্টাচার্য অভিনয় করেছেন এই ছবিতে। যেখানে তাদের অভিনয় ছিল দুর্দান্ত।

৬)শ্রাবণের ধারাঃ প্রয়াত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের অনবদ্য অভিনয়ের স্মৃতি হল এই ছবিটি। পাশাপাশি পরমব্রত, বাসবদত্তা ও গার্গী রায়চৌধুরীর অভিনয়ও ছিল দেখার মতোন।

৭)নিরন্তরঃ নবাগত পরিচালক চন্দ্রাশিস রায়ের প্রথম ছবি হল ‘নিরন্তর’। তবে চিত্রনাট্য ও শিল্পীদের অভিনয় ছিল দেখার মতোন।

এছাড়াও যে ছবিগুলি বিগত বছরে বিপুল জনপ্রিয়তা লাভ করেছে, সেগুলি হল ‘ফেলুদা ফেরত’, ‘তানসেনের তানপুরা’, ‘তাসের ঘর’ ইত্যাদি।

৮)তোমাকে ভালোবেসেঃ

৯)কাজল মাসিঃ

১০) ফেলুদা ফেরত

Related Articles