বিনোদন

সত্যজিৎ রায়ের পথের পাঁচালী সিনেমার সেই ছোট্ট দুর্গা চরিত্রের উমা দাশগুপ্তকে মনে আছে? অভিনয় করে নেয়নি এক পয়সাও, এখন কোথায় জনপ্রিয় সেই অভিনেত্রী?

বাংলা চলচ্চিত্র জগতে সত্যজিৎ রায়ের নাম আলাদা করে বলার অপেক্ষা রাখে না। এমন কোনো বাঙালী নেই যিনি এই পরিচালককে চেনেন না। কারণ, তিনি দর্শকদের এমন কিছু কালজয়ী সিনেমা উপহার দিয়ে গেছেন যা আজও হৃদয়ে রয়ে গিয়েছে দর্শকদের। এক কথায় বলতে গেলে যে ক’জন বাঙালী ব্যক্তিত্বের নাম কোনদিনই ভোলার নয় তার মধ্যেই অন্যতম হলেন সত্যজিৎ রায়।

তার পরিচালিত অন্যতম জনপ্রিয় সিনেমা হলো ‘পথের পাঁচালী’। ১৯৫৫ সালে মুক্তি পেয়েছিল সেই সিনেমা, আজও সেটিকে সমান ভালোবাসেন দর্শকেরা। সিনেমার প্রত্যেকটা চরিত্র আলাদাভাবে জায়গা করে নিয়েছিল দর্শকদের মনে। যেখানে অন্যতম চরিত্র ছিল অপু, দুগ্গার। এই দুই চরিত্রকে আজও সমান ভালোবাসেন সকলে। কিন্তু অনেকের মনে প্রশ্ন জাগে সেই চরিত্রে যারা অভিনয় করেছিলেন তারা এখন কোথায়?

আমরা সকলেই জানি যে দুগ্গার চরিত্রটি ছিল একটি দস্যি মেয়ের। যে সারাদিন প্রকৃতির মাঝে ঘুরে বেড়াতে পছন্দ করতো আর তার ভাই অপু দিদির সাথে থেকে প্রকৃতিকে ভালবাসতে শুরু করে। তবে দিদির মৃত্যুর পর হঠাৎ করে তার মনে আক্ষেপ তৈরি হয়। আপনি হয়তো জানলে অবাক হবেন এই দুগ্গা চরিত্রে বিনা পরিশ্রমিকে অভিনয় করেছিলেন উমা দাশগুপ্ত।

হ্যাঁ। ঠিকই শুনছেন এই সিনেমা নাকি যখন তৈরি হয়েছিল তখন ভীষণই অর্থ সংকট ছিল। যে কারণে বিনা পারিশ্রমিকে বেশ কিছু কলাকুশলীরা এই কাজটি করেছিলেন। জানা গিয়েছে, এই অভিনেত্রী ২০১৫ সালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।

Related Articles