টেক নিউজনিউজ

SMS দেখালেই পেমেন্ট, ‘ই-রুপি’ চালু করলেন প্রধানমন্ত্রী মোদী, ব্যবহার করবেন কীভাবে?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সোমবার থেকে একটি নতুন ক্যাশলেস পেমেন্ট সিস্টেম চালু করলেন। এই নয়া সিস্টেমটি চালু করা হয়েছে আর্থিক পরিষেবা দপ্তর, ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া, জাতীয় স্বাস্থ্য কতৃপক্ষ ও স্বাস্থ্য মন্ত্রকের সাহায্যে। এই নতুন সিস্টেমটি কাজ করবে ইউপিআই ভিত্তিক ই-ভাউচারের মাধ্যমে।

এই ই-রুপি ভাউচার ব্যবহার করার রয়েছে কয়েকটি নিয়ম। এই ভাউচারটি প্রিপেইড। এসএমএস-এর মাধ্যমে QR কোড পাঠানো যাবে। নির্দিষ্ট কাজের জন্য ই-রুপি ভাউচার ব্যবহার করা যাবে। ইচ্ছে মতন অন্যান্য কাজে ব্যবহার করা যাবে না। এছাড়া ভাউচারটি যাকে দেওয়া হবে শুধুমাত্র তিনিই ব্যবহার করতে পারবেন।

এই ই-রুপি ভাউচার ব্যবহার করতে গেলে স্মার্টফোন কিংবা ব্যাঙ্ক অ্যাকাউন্ট বাধ্যতামূলক নয়। কারণ এই সিস্টেমের সুবিধা পেতে গেলে একটি এসএমএস-ই যথেষ্ট। এই ভাউচারগুলি তৈরি স্বাস্থ্য সংক্রান্ত লেনদেনের জন্য।

কোনো একটি সংস্থা তার কর্মচারীর জন্য এই ই-রুপি ভাউচার ব্যবহার করতে পারে। বেসরকারি হাসপাতাল থেকে কিনে তা পাঠিয়ে দিতে হবে কর্মচারীকে। এরপর সেই কর্মচারী হাসপাতালে গিয়ে জমা করলেই পেয়ে যাবেন প্রতিষেধক।

তবে কয়েকটি ব্যাঙ্কে ই-রুপি পরিষেবা চালু হয়েছে। তার মধ্যে SBI, HDFC Bank, Axis Bankx, Punjab National Bank, Bank Of Baroda, Canara Bank, IndusInd Bank, ICICI Bank রয়েছে।

Related Articles

Back to top button