অফবিট

ছেলেদের শার্টের বোতাম ডান-দিকে আর মেয়েদের বাঁ-দিকে থাকে কেন জানেন? প্রায় ৯০% মানুষ জানে না! রইল এর সঠিক তথ্য

বর্তমানে ছেলেমেয়ে সকলের রয়েছে কিছু পোশাক যা উভয়ই পরতে পারে। তার মধ্যে একটি হল শার্ট প্যান্ট। এই পোশাক পরতে পারেন সকল পুরুষ ও নারী৷ তাই বর্তমানে শার্ট ও প্যান্ট একটি ইউনিসেক্স পোশাক হয়ে দাঁড়িয়েছে। ব্যস্ত জীবনে এখন মেয়েরাও শার্ট প্যান্টে অভ্যস্থ হয়েছেন। তাই এই পোশাকটি খুবই সাধারণ পেশাক হয়ে উঠেছে।

তবে পোশাকটি সাধারণ হলেও এর মধ্যে রয়েছে বিশেষ পার্থক্য। কিন্তু অনেকেই জানেন না এই পার্থক্যটি কী! তবে আসুন এই প্রতিবেদনের মাধ্যমে জেনে নেওয়া যাক পুরুষ ও নারীর শার্টের ফারাক কী! আসলে পুরুষদের শার্টের বোতাম ও মহিলাদের শার্টের বোতামের দিকের হেরফের থাকে।

পুরুষদের শার্টের বোতাম থাকে ডান দিকে এবং মহিলাদের শার্টের বোতাম থাকে বাম দিকে। কিন্তু এই পার্থক্যের কারণ কী! এর কারণ জানতে গেলে ইতিহাস ঘাটতে হবে। আগেকার যুগে তরোয়াল ব্যবহার হত। সেইসময় পুরুষেরা ডান হাতে তরোয়াল ধরতেন এবং মহিলারা বাম হাতে শিশুদের ধরে রাখতেন।

সেইসময় পুরুষদের জামার বোতাম খুলতে হলে তারা ডান হাতে তরোয়াল ধরে থাকতেন ও বাম হাত ব্যবহার করতেন বোতাম খুলতে এবং মহিলারা বাচ্চাকে স্তন্যপান করানোর জন্য ডান হাত ব্যবহার করতেন বোতাম খুলতে। এই কারণেই মহিলা ও পুরুষদের শার্টের বোতাম ডান ও বাম দিক হিসেবে লাগানো হয়।

Related Articles